September 27, 2022

পাঁচে পাঁচ, কোহলীর হাওয়া লেগেছে পান্থের গায়ে!

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টানা পাঁচ ম্যাচে টসে হারলেন ঋষভ পন্থ। ভারতীয় অধিনায়ক হিসাবে বিরাট কোহলী ২০০টি ম্যাচের মধ্যে ১১৫টিতে টসে হেরেছেন। প্রতিপক্ষ দলের অধিনায়ক বদলে গেলেও টস ভাগ্য বদলাল না ভারতীয় অধিনায়ক ঋষভ পন্থের।

Thank you for reading this p

ost, don't forget to subscribe!

 

 

 

টানা পাঁচ ম্যাচে টসে হারলেন তিনি। বেঙ্গালুরুতে পন্থ টসে হারার পরেই তাঁর সঙ্গে বিরাট কোহলীর তুলনা শুরু হয়ে গিয়েছে। নিন্দকরা বলছেন, কোহলীর হাওয়া গায়ে লাগল না তো পন্থের। আন্তর্জাতিক ক্রিকেটে ২০০টি ম্যাচে ভারতকে নেতৃত্ব দিয়েছেন কোহলী। তার মধ্যে ৮৫টি ম্যাচে টসে জিতেছেন তিনি। হেরেছেন ১১৫টিতে। কোহলীর টসে জিত-হারের অনুপাত ০.৭৪, যা ভারতীয় অধিনায়কদের মধ্যে সব থেকে খারাপ।

ভারতীয় অধিনায়ক হিসাবে ৬০টি টেস্টের মধ্যে ৩৩টি, ৯৫টি এক দিনের মধ্যে ৪০টি ও ৪৫টি টি২০ ম্যাচের মধ্যে ২৭টিতে টসে জিতেছেন কোহলী। শুধু আন্তর্জাতিক ক্রিকেটে নয় আইপিএলেও টানা টসে হারের নজির রয়েছে কোহলীর। গত বারের আইপিএলেই সেই দৃশ্য দেখা গিয়েছে। টানা পাঁচ ম্যাচে টসে হারের পরে হাতের ইশারায় সাজঘরের দিকে দেখিয়েছিলেন তিনি। পন্থ টানা পাঁচ ম্যাচে টস হারের পরে তাই কোহলীর সঙ্গে তাঁর তুলনা শুরু করেছেন অনেকে।

রাজকোটে চতুর্থ টি২০ ম্যাচে ব্যাট করার সময় হাতে চোট পাওয়ায় বেঙ্গালুরুতে পঞ্চম ম্যাচে দক্ষিণ আফ্রিকা দলে নেই অধিনায়ক তেম্বা বাভুমা। পরিবর্ত অধিনায়ক হিসাবে টস করতে নামেন কেশব মহারাজ। তাঁর কাছেও টসে হেরে পন্থ বলেন, ‘‘অনেক অনুশীলনের পরেও টসে জিততে পারছি না। কিন্তু সেটা ভাবলে হবে না। প্রথমে ব্যাট করে ১৮০-১৯০ রান করার চেষ্টা করব। আমরা শুধু খেলার পদ্ধতির দিকে নজর দিয়েছি। নিজেদের কাজ ১০০ শতাংশ করতে চাই।’’

প্রথম তিন ম্যাচে ডান হাতে টস করেছিলেন পন্থ। চতুর্থ ম্যাচে বাঁ হাতে টস করেন। বেঙ্গালুরুতে আবার হাত বদলে ডান হাতে টস করেন তিনি। কিন্তু তাতেও টস ভাগ্য সঙ্গ দিল না পন্থের।

x

x