September 27, 2022

এমবাপের কাছে আরও এক রাজত্ব হারালেন মেসি

বার্সেলোনায় যেমন একচ্ছত্র আধিপত্য ছিল লিওনেল মেসির, পিএসজিতে সেটা নেই তার। সেখানে কিলিয়ান এমবাপের দাপটটাই যেন বেশি। সেটা মাঠে হোক, কিংবা মাঠের বাইরে। আর্জেন্টাইন এই মহাতারকা এবার আরও এক রাজত্ব খুইয়ে বসেছেন এমবাপের কাছে। বিখ্যাত ফুটবল গেম ফিফায় আর সবচেয়ে বেশি রেটেড খেলোয়াড় থাকছেন না মেসি, ফরাসি তারকা এমবাপে কেড়ে নিচ্ছেন তার মুকুট।

Thank you for reading this p

ost, don't forget to subscribe!

 

 

 

ফুটজোন ফিফার বরাত ধরে মার্কা নিশ্চিত করছে, আসছে ফিফা ২৩-এ রেটিংটা সবচেয়ে থাকবে এমবাপের। ফলে চার বছর পর মেসি নেমে যাবেন ফিফা গেমটির সবচেয়ে বেশি রেটিং পাওয়া খেলোয়াড়ের তালিকার দ্বিতীয় স্থানে। এর আগে ফিফা ১৯, ২০, ২১ ও ২২ এ যথাক্রমে ৯৪, ৯৪, ৯৩ ও ৯৩ রেটিং নিয়ে মেসি ছিলেন এই তালিকার শীর্ষে।

ফিফা ২৩ এ এই জায়গাটা নেবেন এমবাপে। গেমটিতে ফরাসি তারকার রেটিং হবে ৯২। এর চেয়ে বেশি পয়েন্ট থাকবে না আর কোনো খেলোয়াড়েরই, জানাচ্ছে মার্কা।

এমবাপের এই ফিফা গেমের সর্বোচ্চ রেটিং অর্জন মেসি-রোনালদো রাজত্বেও ভাগ বসাবে। শেষ ১৪ গেমে যে ফুটবলের এই দুই মহাতারকা থেকে সর্বোচ্চ রেটিং অর্জন করতে পারেননি কেউ! ফিফা ০৯ থেকে শুরু, এরপর টানা ১৪ বছর হয় মেসি নাহয় রোনালদো ছিলেন এই গেমটির সর্বোচ্চ রেটিংধারী খেলোয়াড়।

ফিফার রেটিংয়ে অবশ্য মেসির আধিপত্যটাই দেখা গেছে বেশি। ফিফা ১০ থেকে ১৬ পর্যন্ত টানা সাতটি গেমে সর্বোচ্চ রেটিংধারী খেলোয়াড় ছিলেন মেসি। মাঝে ফিফা ১৭ আর ১৮ তে এই কীর্তি ছিল রোনালদোর।

এরপরের চারটি গেমে আবারও আধিপত্য পুনরুদ্ধার করেন আর্জেন্টাইন এই মহাতারকা। ফিফা ৯ থেকে ২২ পর্যন্ত মেসির রেটিং ৯০ এর নিচে নামেনি কখনো। ফিফা ১১তে রোনালদোর রেটিং ৮৯ এ নেমে গিয়েছিল একবার। তবে এর আগে পরে সবসময় ৯০ এর ওপরই ছিল তার রেটিং।

গেল বছর ফিফা ২২ এ মেসি শীর্ষে ছিলেন ৯৩ রেটিং নিয়ে, এক রেটিং কম নিয়ে রবার্ট লেভান্ডভস্কি ছিলেন দুইয়ে। ৯১ রেটিং নিয়ে এমবাপের সঙ্গে তৃতীয় স্থানটা ভাগাভাগি করেছেন রোনালদো।

গেল মৌসুমে এমবাপে করেছেন ৩৯ গোল, সতীর্থদের দিয়ে করিয়েছেন আরও ২৬টি গোল। এর ফলে তার ১ রেটিং বেড়েছে। এদিকে মেসি গেল মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে গোলে অবদান রাখতে পেরেছেন ২৫ বার, তাতে তার রেটিং যে কমবে, তা নিশ্চিত হয়ে গেছে। তাতেই এমবাপের কাছে ফিফা গেমের রেটিংয়ের শীর্ষস্থান হারান মেসি। ফিফা ২৩ এ এমবাপের শীর্ষস্থান আর রেটিং নিয়ে খবর মিললেও বাকিদের রেটিং পয়েন্ট কত হবে তা জানা যায়নি।

x

x