September 27, 2022

অবাক ক্রিকেট বিশ্বঃ লোভ আইপিএলে,দক্ষিণ আফ্রিকাকে হতাশ করল অস্ট্রেলিয়া

ক্রিকেটার হয়ে যদি সময় না থেকে ক্রিকেট খেলার। তেম্বা বাভুমা, কাগিসো রাবাডারা ব্যস্ত থাকবেন ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলতে। তাই আগামী জানুয়ারিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এক দিনের সিরিজ খেলতে পারবেন না তাঁরা। এর ফলে ২০২৩ সালের এক দিনের বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ হারাতে পারে প্রোটিয়ারা।

Thank you for reading this p

ost, don't forget to subscribe!

 

 

 

অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকার এক দিনের সিরিজ হওয়ার কথা ছিল আগামী ১২ থেকে ১৭ জানুয়ারি। ওই সময় দক্ষিণ আফ্রিকায় হবে টি-টোয়েন্টি প্রতিযোগিতা। আইপিএলের আদলে ফ্র্যাঞ্চাইজি প্রতিযোগিতা শুরু করছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। দক্ষিণ আফ্রিকার সব ক্রিকেটারই ব্যস্ত থাকবেন নতুন টি-টোয়েন্টি প্রতিযোগিতায়। তার পরেই হবে আইপিএল। ভারতের প্রতিযোগিতায় ভাল টাকায় দল পাওয়ার জন্য দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি প্রতিযোগিতা খেলার সুযোগ হাতছাড়া করতে চাইছেন না কেউই। তাই সে সময় দক্ষিণ আফ্রিকার পক্ষে অস্ট্রেলিয়ার সঙ্গে এক দিনের সিরিজ খেলা সম্ভব নয়।

ক্রিকেট অস্ট্রেলিয়াকে অন্য কোনও সময় সিরিজ আয়োজনের জন্য অনুরোধ করে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। অস্ট্রেলিয়া সেই অনুরোধ রাখতে পারছে না। ব্যস্ত সূচির মধ্যে অন্য সময় বের করা সম্ভব নয় বলে জানিয়েছে তারা। দক্ষিণ আফ্রিকা পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী খেলতে না পারায় দু’দেশের এক দিনের সিরিজ বাতিল বলে জানানো হয়েছে অস্ট্রেলিয়ার তরফে।

সিরিজ বাতিল হওয়ায় ২০২৩ সালের বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার সরাসরি যোগ্যতা অর্জন করা কঠিন হতে পারে। কারণ আইসিসির এক দিনের ক্রমতালিকায় প্রোটিয়াদের স্থান এখন একাদশ। বিশ্বকাপে খেলবে ১০টি দল। নেদারল্যান্ডস-সহ আইসিসির ১২টি পূর্ণ সদস্য দেশের মধ্যে ক্রমতালিকার প্রথম আটটি দেশ সরাসরি খেলার সুযোগ পাবে। বাকি দু’টি জায়গার জন্য খেলতে হবে যোগ্যতা অর্জন পর্বের জয়ীদের সঙ্গে প্লে-অফ পর্ব।

অস্ট্রেলিয়ার সঙ্গে সিরিজ বাতিল হওয়ায় আইসিসি ক্রমতালিকায় প্রথম আট দেশের মধ্যে থাকা কঠিন হতে পারে দক্ষিণ আফ্রিকার পক্ষে। বিশ্বকাপের যোগ্যতা অর্জনের সময় সীমা আগামী বছরের মে মাস। তার মধ্যে দক্ষিণ আফ্রিকা এই সিরিজ না খেললে ৩০ পয়েন্ট পেয়ে যাবে অস্ট্রেলিয়া। আর বিশ্বকাপ খেলার জন্য প্লে-অফ পর্বে খেলতে হবে বাভুমাদের।

x

x