September 27, 2022

রিয়াল মাদ্রিদ অধ্যায় শেষে যুক্তরাষ্ট্রের ক্লাবে বেল

রিয়াল মাদ্রিদ অধ্যায় শেষে কোথায় যাচ্ছেন বেল, এ নিয়ে অনেক গুঞ্জনই ছিল। তবে একসময় বিশ্বসেরাদের আলোচনায় থাকা বেলের জন্য হয়তো কিছুটা দুর্ভাগ্যই যে গুঞ্জন খুব বড় ক্লাবের তেমন ছিল না। এক টটেনহামের নাম কিছুটা শোনা গেছে, তা-ও সেটি টটেনহাম বেলের পুরোনো ক্লাব বলেই।

পুরোনো ক্লাব সাউদাম্পটন আর ওয়েলশ ক্লাব কার্ডিফ সিটির নামও এসেছে গুঞ্জনে। তবে শেষ পর্যন্ত যুক্তরাষ্ট্রেই যাচ্ছেন বেল।

যুক্তরাষ্ট্রে বেলের যাওয়া অবশ্য তেমন বড় চমকও নয়। ২০২০ সালেই তো এ নিয়ে প্রশ্নে এক পডকাস্টে বেল বলেছিলেন, ‘আমার মনে হয় এখন অনেক খেলোয়াড়ই যুক্তরাষ্ট্রে যেতে চায়, খেলতে চায়। আমি নিশ্চিতভাবেই তেমন প্রস্তাবে আগ্রহী থাকব। ছুটির সময়ে লস অ্যাঞ্জেলেসে যেতে আমার ভালোই লাগে।’ সেই লস অ্যাঞ্জেলেসেরই ক্লাবে যাচ্ছেন এবার।

রিয়ালে পাঁচটি চ্যাম্পিয়নস লিগ জিতেছেন বেল

এখনো আনুষ্ঠানিক ঘোষণা আসেনি, তবে ইউরোপের ফুটবলে দলবদলের গুঞ্জনের ক্ষেত্রে সবচেয়ে নির্ভরযোগ্য সাংবাদিকদের দুজন ফাব্রিজিও রোমানো ও ডেভিড অর্নস্টেইন দুজনই নিশ্চিত করেছেন বেলের যুক্তরাষ্ট্রে যাওয়ার খবর।

এ বছরের শেষভাগে বিশ্বকাপ আছে, ১৯৫৮ বিশ্বকাপের পর এবারই আবার বিশ্বমঞ্চে ওয়েলশকে নিয়ে যাওয়ার পথে বড় অবদান বেলেরই। তা বিশ্বকাপের আগে নিয়মিত খেলা নিশ্চিত করতেই তাঁর হাতে থাকা প্রস্তাবগুলোর মধ্যে লস অ্যাঞ্জেলেস এফসিকে বেছে নিয়েছেন বেল—এমনটাই জানাচ্ছেন অর্নস্টেইন।

লস অ্যাঞ্জেলেস এফসির সমর্থকদের পোয়াবারো। কদিন আগে যে ইতালিয়ান ডিফেন্ডার জর্জো কিয়েলিনিকেও দলে টানা নিশ্চিত করেছে ক্লাবটি।

তবে এখনই এ দুজনকে নিবন্ধন করাতে পারছে না এলএএফসি। যুক্তরাষ্ট্রে এই মুহূর্তে মৌসুমের অর্ধেক পেরিয়েছে, দ্বিতীয় ভাগের দলবদল মৌসুম আনুষ্ঠানিকভাবে শুরু হবে আগামী ৭ জুলাই। সে সময়ে বেল-কিয়েলিনিকে নিবন্ধন করাতে পারবে এলএএফসি। নতুন ক্লাবের জার্সিতে বেলদের অভিষেক হতে পারে ৮ জুলাই, নগরপ্রতিদ্বন্দ্বী এলএ গ্যালাক্সির বিপক্ষেই!

এই দলবদলে বেলের ইউরোপ-অধ্যায় শেষ হয়ে গেল কি না, সে প্রশ্ন উঠতেই পারে। সে ক্ষেত্রে পেছনে ফিরে তাঁর ইউরোপ-অধ্যায়ে চোখ বোলানো যাক। ২০১৩ সালে টটেনহাম থেকে ১০০ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে রিয়াল মাদ্রিদে টানা তিনটিসহ পাঁচটি চ্যাম্পিয়নস লিগ জিতেছেন বেল, লিগ জিতেছেন তিনবার। মাদ্রিদের সাদা জার্সিতে ২৫৮ ম্যাচে ১০৬ গোল করেছেন বেল, করিয়েছেন ৬৭টি।

রিয়ালে যাওয়ার আগে টটেনহামে খেলেছেন, মাঝে ২০২০-২১ মৌসুমে রিয়াল থেকে টটেনহামে ধারেও খেলেছেন। দুই দফায় স্পার্সের জার্সিতে ২৩৭ ম্যাচে ৭২ গোল বেলের, গোল করিয়েছেন আরও ৬০টি।

x

x