September 27, 2022

মেজর লিগ সকারের দলে যোগ দিচ্ছেন গ্যারেথ বেল

টটেনহ্যাম হটস্পার থেকে তৎকালীন বিশ্বরেকর্ড গড়ে রিয়াল মাদ্রিদে যোগ দিয়েছিলেন গ্যারেথ বেল। আশা ছিল চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা ছুঁবেন। সে আশা পূর্ণ করে একে একে পাঁচবার শিরোপাটা ছুঁয়ে দেখার সুযোগ পেয়েছেন তিনি। মাদ্রিদের হয়ে ফাইনালে গোলও করেছেন। নিজের সেরা সময়ে বিশ্বের অন্যতম সেরা ফুটবলার হিসেবেই তাকে ধরা হতো। কিন্তু মাদ্রিদে শেষ কয়েকটা মৌসুম ইনজুরি ও নানা বিতর্কের মধ্য দিয়েই কাটিয়ে এই মাসেই সম্পর্কের ইতি ঘটাচ্ছেন।

Thank you for reading this p

ost, don't forget to subscribe!

 

 

 

রিয়াল মাদ্রিদের সঙ্গে চুক্তির মেয়াদ ফুরনোয় তিনি এখন ‘ফ্রি এজেন্ট’ হিসেবে বিনা ট্রান্সফার ফিতে যে কোন দলে যোগ দিতে পারবেন। তবে এক সময়ের সেরা তারকাকে নিয়ে ইউরোপের বড় কোন ক্লাব থেকে তেমন একটা উৎসাহ দেখায়নি। নিজের সাবেক দুই ক্লাব টটেনহ্যাম ও সাউদাম্পটনকে নিয়ে কিছুটা গুঞ্জন শোনা গিয়েছিল। আর প্রস্তাব ছিল নিজের দেশের ক্লাব কার্ডিফ সিটির পক্ষ থেকেও। তবে বেল ও পথ মাড়াচ্ছেন না।

এখনো আনুষ্ঠানিক ঘোষণা না এলেও, ফুটবলের দলবদলের সবচেয়ে নির্ভরযোগ্য খবরের উৎস ফ্যাব্রিজিও রোমানো ও  ডেভিড অর্নস্টেইন নিশ্চিত করেছেন বেল ইউরোপ ছেড়ে পাড়ি জমাচ্ছেন যুক্তরাষ্ট্রে। মেজর লিগ সকারের দল লস অ্যাঞ্জেলেস এফসিতে যোগ দিচ্ছেন ওয়েলস উইজার্ড। বিবিসিও জানিয়েছে একই খবর।

বেলের সঙ্গে মেজর লিগ সকারের দলটির চুক্তি আপাতত ১২ মাসের। তবে শর্ত সাপেক্ষে আরও ১৮ মাস চুক্তিটা বাড়িয়ে নেওয়ার সুযোগ থাকবে। কিছুদিন আগে এই একই দলে যোগ দিয়েছেন ইতালিয়ান কিংবদন্তি জর্জিও কিয়েলিনিও।

তবে বেলের জন্য বিষয়টা অপ্রত্যাশিত নয়। ক্যারিয়ারের সায়াহ্নে যুক্তরাষ্ট্রের লিগে খেলতে পারেন এমন ইঙ্গিত আগেই দিয়েছিলেন তিনি। ২০২০ সালে এক অনলাইন পডকাস্টে তিনি বলেছিলেন, ‘আমার মনে হয় এখন অনেক খেলোয়াড়ই যুক্তরাষ্ট্রে যেতে চায়, খেলতে চায়। আমি নিশ্চিতভাবেই তেমন প্রস্তাবে আগ্রহী থাকব। ছুটির সময়ে লস অ্যাঞ্জেলেসে যেতে আমার ভালোই লাগে।’

অবশ্য বেল কিংবা কিয়েলিনি কাউকেই এখনই নিবন্ধন করাতে পারছে না এলএএফসি। মৌসুমের মাঝামাঝি থাকা মেজর লিগে দ্বিতীয় ভাগের দলবদল মৌসুম আনুষ্ঠানিকভাবে শুরু হবে আগামী ৭ জুলাই। তখন এই দুই খেলোয়াড়কে নিবন্ধন করতে পারবে দলটি। বেল ও কিয়েলিনির অভিষেক হতে পারে ৮ জুলাই, নগর প্রতিদ্বন্দ্বী এলএ গ্যালাক্সির বিপক্ষে।

১৯৫৮ সালের পর প্রথমবার বিশ্বকাপে খেলার সুযোগ পেয়েছে ওয়েলস। আর এর পেছনে বড় অবদান বেলের। ওয়েলসের অধিনায়ক ক্লাবের হয়ে নিষ্প্রভ থাকলেও বিশ্বকাপ বাছাই পর্বে আলো ছড়িয়েছেন ড্রাগনদের জার্সি গায়ে। তবে  ওয়েলস কোচ রব পেজও বলে দিয়েছেন, বিশ্বকাপে সুযোগ পেতে ক্লাব ফুটবলে নিয়মিত খেলতে হবে বেলকে। তাই বিশ্বকাপ স্বপ্ন বাঁচিয়ে রাখতে যুক্তরাষ্ট্রে পাড়ি দিচ্ছেন তিনি।

২০১৩ সালে টটেনহ্যাম থেকে ১০০ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে রিয়াল মাদ্রিদে আসা বেল রিয়াল মাদ্রিদে টানা তিনটিসহ পাঁচটি চ্যাম্পিয়নস লিগ ও  তিনটি লিগ শিরোপাসহ বেশ কিছু শিরোপা জিতেছেন। ক্লাবটির হয়ে ২৫৮ ম্যাচে ১০৬ গোল করেছেন বেল, করিয়েছেন ৬৭টি। মাঝে  ২০২০-২১ মৌসুমে এক মৌসুমের জন্য ধারে পুরনো ক্লাব টটেনহ্যামে ফিরে গিয়েছিলেন তিনি। সেখানে দুই দফায় ২৩৭ ম্যাচে ৭২ গোল ও ৬০টি অ্যাসিস্ট করেন তিনি।

x

x