কাতার বিশ্বকাপে নতুন নিয়ম চালু করলো ফিফা

কাতার বিশ্বকাপে কিছু নতুন নিয়ম আনছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। করোনার কারণে ব্যস্ত সূচিতে ফুটবলারদের ওপর ধকল কমাতে স্কোয়াডে খেলোয়াড়ের সংখ্যা বাড়ানো হচ্ছে। (ফিফা)

নতুন নিয়ম অনুযায়ী ২৩ জনের পরিবর্তে সর্বোচ্চ ২৬ ফুটবলার নিয়ে বিশ্বকাপে অংশ নিতে পারবে দলগুলো।প্রচলিত নিয়ম অনুযায়ী কোনো টুর্নামেন্টে ২৩ জনের স্কোয়াড নিয়ে যেতে পারত দেশগুলো।

২০২১ ইউরোতে সেই নিয়মে পরিবর্তন আনে উয়েফা। কাতার বিশ্বকাপে ফিফাও হাঁটছে সেই পথে। ২০২২ কাতার বিশ্বকাপে চাইলে ২৬ জনের স্কোয়াড নিয়ে যেতে পারবে অংশগ্রহণকারী দলগুলো।

কাতার বিশ্বকাপে খেলোয়াড়দের কথা মাথায় রেখে কিছু প্রয়োজনীয় ব্যবস্থাও নেওয়া হবে। মধ্যপ্রাচ্যের দেশ কাতারে সারা বছর ধরেই অত্যধিক গরম থাকে।

তাপমাত্রারসঙ্গে মানিয়ে নিতে তাই স্টেডিয়ামগুলোতে শীতাতপ নিয়ন্ত্রণের ব্যবস্থা করা হয়েছে। আর এবারই প্রথম বিশ্বকাপ হচ্ছে নভেম্বর-ডিসেম্বরে। টুর্নামেন্টের জন্য কিছু নতুন নিয়ম প্রয়োগের সিদ্ধান্ত নিয়েছে ফিফা কাউন্সিল ব্যুরো।

ফিফা ব্যুরোর সেই সিদ্ধান্তগুলো—

১. প্রাথমিক তালিকায় ৩৫ জনের পরিবর্তে ৫৫ জন ফুটবলার রাখা যাবে।

২. চূড়ান্ত তালিকায় কমপক্ষে ২৩ ফুটবলার আর সর্বোচ্চ ২৬ ফুটবলার থাকতে পারবেন।

৩. চূড়ান্ত তালিকায় থাকা ২৩ থেকে ২৬ জন ফুটবলার ক্লাব ফুটবলে তাদের ক্লাবের হয়ে সর্বশেষ ম্যাচ খেলতে পারবেন ১৩ নভেম্বর পর্যন্ত।

৪. ম্যাচ চলাকালীন দলের বেঞ্চে ২৬ জনের বেশি (১৫ বদলি ফুটবলার এবং ১১ কর্মকর্তা—তাদের একজন অবশ্যই দলের চিকিৎসক হতে হবে) সদস্য বসতে পারবেন না।

প্রিয় মানুষের জন্য মানুষ কত কিছুই না করে। প্রেমিক প্রেমিকাদের বিভিন্ন কথা তো হরহামেশাই শোনা যায়। আবার তাদের ব্রেকআপের কথাও শোনা যায়। আর্জেন্টিনা

কিন্তু যে সম্পর্কের কোন ব্রেকআপ হয় না সেটা হল প্রিয় দলের সঙ্গে সমর্থকদের সম্পর্ক, প্রিয় প্লেয়ারের সঙ্গে ভক্তের সম্পর্ক।প্রিয় প্লেয়ারের জন্য, প্রিয় দলের জন্য ভক্তরা তো কত রকমের পাগলামিই করে। এবার তেমনই কান্ড করে আলোচনায় লিওনেল মেসি ও আর্জেন্টিনা ভক্ত এক রিকশাওয়ালা।

লিওনেল মেসির কোটি কোটি ভক্ত রয়েছে সারা বিশ্বে। মেসির জন্মদিনে কেক কেটে, বিভিন্ন রকম ভাবে সেলিব্রেট করে তারা। কিন্তু এই রিকশাওয়ালা একেবারেই ব্যতিক্রম ভাবে যেন মেসির জন্মদিন উৎযাপন করছেন।মেসির ভক্ত এই রিকশাওয়ালা কিভাবে মেসির জন্মদিন সেলিব্রেট করছে দেখুন নিজেই।

Leave a Reply

Your email address will not be published.