September 27, 2022

অনেকেই ব্রাজিলকে ঈর্ষা করে, কিন্তু স্বীকার করে না: তিতে

সর্বশেষ বিশ্বকাপে (২০১৮ সালে) বেলজিয়ামের কাছে হেরে স্বপ্নভঙ্গ হয়েছিল ব্রাজিলের। রাশিয়া বিশ্বকাপের অন্যতম ফেবারিটদের ২-১ গোলের ব্যবধানে হারিয়ে সেমিফাইনালে পা রেখেছিল বেলজিয়াম।

Thank you for reading this p

ost, don't forget to subscribe!

 

 

 

ওই ম্যাচের ১৪ মিনিটেই পিছিয়ে পড়ে ব্রাজিল। ফেলাইনির শট মিরান্ডার পায়ে লেগে বাইরে চলে গেলে কর্নার পায় বেলজিয়াম। ক্লিয়ার করতে গিয়ে নিজেই জালে ঢুকিয়ে দেন ফার্নান্দিনহো। ওই আত্মঘাতী গোলই শেষ পর্যন্ত কাল হয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের।

ফেবারিটের তমকা গায়ে সেঁটে বেলজিয়ামের কাছে হেরে বিদায় নিতে হবে, মানতে পারেননি অনেকেই। এমনকি এ নিয়ে অনেক কটাক্ষও শুনতে হয় ব্রাজিলকে।

এমনই একটি ঘটনা মনে রেখেছেন ব্রাজিলের কোচ তিতে। সম্প্রতি দ্য গার্ডিয়ানকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ব্রাজিলকে অনেকেই ঈর্ষা করে, তবে স্বীকার করে না।

ব্রাজিল কি বিশ্বের সবচেয়ে ঈর্ষণীয় দল? সাংবাদিকের এমন প্রশ্নে তিতে বলেন, ‘আমি আপনাকে একটা ঘটনা বলি। একজন ইতালিয়ান কোচ মিরান্ডাকে (ব্রাজিলিয়ান ডিফেন্ডার, বেলজিয়ামের কাছে হারের পর) বিদ্রুপ করে বলেছিলেন, বেলজিয়ামের কাছে হেরে বিদায় নেওয়ার অনুভূতিটা কেমন?’

‘আমি সেটা মিরান্ডার কাছ থেকে শুনি। আমি মিরান্ডাকে বলেছিলাম, তিনি (ওই ইতালিয়ান কোচ) তো এই অনুভূতি কখনও বুঝতে পারবেন না, কারণ তিনি কখনও ব্রাজিলের মতো দলকে এমনকি নিজের দেশকেও কোচিং করাননি। এটা হিংসা। এজন্যই তিনি এভাবে জিজ্ঞেস করেছেন। অনেক মানুষই ব্রাজিলকে ঈর্ষা করে। কিন্তু তারা স্বীকার করে না। সম্ভবত এটা বিশ্বের সবচেয়ে বেশি ঈর্ষণীয় দল’-যোগ করেন তিতে।

x

x